আদিবাসী একতা মঞ্চের দাবী পেশ প্রশাসনের দরবারে

12th October 2020 5:22 pm বাঁকুড়া
আদিবাসী একতা মঞ্চের দাবী পেশ প্রশাসনের দরবারে


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  আদিবাসীদের আর্থসামাজিক ও শিক্ষাগত দাবীতে রাইপুর ব্লকের প্রশাসনের কাছে বিক্ষোভ প্রদর্শন করে স্মারকলিপি দেওয়া হল আদিবাসী একতা মঞ্চের পক্ষ থেকে। বাঁকুড়ার রাইপুর কৃষ্ণমোহিনী এস এস বিদ্যাপিঠ থেকে মিছিল শুরু হয়, এরপর রাইপুর বাজার পরিক্রমা করে রাইপুর বিডিও অফিসে জমায়েত হয়। এদিন আন্দোলন কারীরা আদিবাসীদের বিভিন্ন দাবী দওয়ার স্বপক্ষ্যে শ্লোগান দেন। সংগঠনের পক্ষ , পশ্চিমবঙ্গের আদিবাসী অধ্যুষিত এলাকাকে সংবিধানের ৫ম তফশিল এলাকা হিসাবে ঘোষণা, আদিবাসী সমাজের মাঝি, গোডেৎ, পারানিক, মোড়ল সহ যাঁরা  গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ রয়েছেন তাঁদের সরকারী ভাতা প্রদান, জাতিগত শংশাপত্র প্রদানের ক্ষেত্রে মাঝি বাবা,মোড়ল বাবার সুপারিশকে বৈধতা প্রদান, প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সাঁওতালি মাধ্যমে শিক্ষার সুপরিকাঠামো গড়ে তোলা, অবিলম্বে সারা রাজ্যে বন্ধ থাকা আদিবাসী ছাত্রাবাস গুলি চালু সহ একাধিক দাবীতে সরব হন নেতৃত্ব। এদিন মিছিল রাইপুর বিডিও অফিসে পৌঁছানোর আগেই গেটা বন্ধ করে দেওয়া। সংগঠনের পক্ষ থেকে বারবার গেট খোলার  ও আন্দোলন কারীদের জন্য পানীয় জল দেওয়ার আবেদন পরে অবশ্য সংগঠনের চাপে মূল দরজা খুলে দেওয়া হয়, তবে জল পানীয় জল চেয়েও তা তাঁরা পাননি বলে অভিযোগ। সংগঠনের পক্ষ থেকে বিপ্লব সরেনের দাবী, আগে যে সকল আদিবাসী মানুষ বৃদ্ধ পেনশন পেতেন জয় জোহার প্রকল্প চালু হওয়ার পর আইনি জটিলতায় তাদের মধ্যে একটা বড় অংশের মানুষের পেনশন বন্ধ হয়ে গেছে। তাঁর আরো অভিযোগ, সরকার বলছে শিক্ষা খাতে ব্যপক  উন্নয়ন করছে, কিন্তু রাজ্যের অধিকাংশ আদিবাসী হোস্টেল বন্ধ, অবিলম্বে সে গুলি চালু করারও দাবী জানান তিনি। অন্যদিকে সংগঠনের আর এক সদস্য স্বপন কুমার সর্দার আবার আদিবাসীদের বিভিন্ন প্রক্লপ নিয়ে দূর্নীতি ও স্বজন পোষন এবং দলবাজীর অভিযোগ তোলেন। তাঁর দাবী, অনেক আদিবাসী এলাকায় রাস্তা একেবারে চলার অযোগ্য, কোথাও বা রাস্তার কাজ অর্ধেক সম্পন্ন হয়ে রয়েগেছে।  তাঁর অভিযোগ, সরকারী প্রকল্পে আদিবাসীদের বাড়ি নির্মান নিয়েও দলবাজী হচ্ছে। অবিলম্বে দাবী পূরন না হলে আগামী দিনে তাঁরা বৃহত্তর আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন।  আদিবাসী একতা মঞ্চের অভিযোগ নিয়ে মুখ খুলতে নারাজ শাসক থেকে স্থানীয় প্রশাসন।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।